সুশান ওজকি (Susan Wojcicki): ইউটিউবের প্রাক্তন CEO এবং সিলিকন ভ্যালির স্বপ্নদ্রষ্টার ৫৬তম জন্মদিনে বিদায় - Probash Bangla Tv | প্রবাস বাংলা টেলিভিশন

Breaking

Post Top Ad

শনিবার, ১০ আগস্ট, ২০২৪

সুশান ওজকি (Susan Wojcicki): ইউটিউবের প্রাক্তন CEO এবং সিলিকন ভ্যালির স্বপ্নদ্রষ্টার ৫৬তম জন্মদিনে বিদায়

টেকনোলজি জগতের এক উজ্জ্বল নক্ষত্র, সুশান ওজকি, যিনি ইউটিউবের প্রাক্তন CEO হিসেবে পরিচিত, ৫৬ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। তার প্রয়াণ প্রযুক্তির ক্ষেত্রে এক গুরুত্বপূর্ণ যুগের সমাপ্তি ঘোষণা করে। ওজকির অগ্রণী দৃষ্টিভঙ্গি এবং নেতৃত্ব ডিজিটাল মিডিয়ার ক্ষেত্রকে নতুন দিগন্তে পৌঁছানোর পথ দেখিয়েছে, এবং তার অবদান স্মরণীয় হয়ে থাকবে।


প্রাথমিক জীবন ও শিক্ষা

১৯৬৮ সালের ৫ জুলাই ক্যালিফোর্নিয়ার সান্তা ক্লারা কাউন্টিতে জন্মগ্রহণ করেন সুশান ওজকি। তার বাবা, একজন পদার্থবিদ্যার অধ্যাপক এবং তার মা, একজন শিক্ষিকা, একাডেমিক উৎকর্ষতা ও গবেষণার প্রতি তার আগ্রহ বাড়িয়ে তোলেন। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ইতিহাস ও সাহিত্য বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জনের পর, তিনি ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, সান্তা ক্রুজ থেকে এমবিএ সম্পন্ন করেন।

সিলিকন ভ্যালিতে প্রবেশ

ওজকি তার প্রযুক্তি ক্যারিয়ার শুরু করেন Intel-এ মার্কেটিং বিভাগের মাধ্যমে। তবে ১৯৯৯ সালে গুগলে যোগ দেওয়ার পর তার ক্যারিয়ার এক নতুন মোড় নেয়। গুগলে মার্কেটিং ম্যানেজার হিসেবে তিনি AdSense-এর উন্নয়ন এবং বাজারজাতকরণে মূল ভূমিকা পালন করেন। AdSense-এর সাফল্য গুগলের রাজস্ব বৃদ্ধি এবং বিশ্বব্যাপী তার প্রভাব বিস্তার করে।

ইউটিউবের নেতৃত্ব

২০১৪ সালে, সুশান ওজকি ইউটিউবের CEO হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। তার নেতৃত্বে, ইউটিউব নতুন উচ্চতায় পৌঁছায়। ইউটিউব রেড (বর্তমানে ইউটিউব প্রিমিয়াম) সাবস্ক্রিপশন সেবা এবং ইউটিউবের মৌলিক প্রোগ্রামিং এর সম্প্রসারণ তার নেতৃত্বের মুকুটের পালক। কনটেন্ট মডারেশন ও কপিরাইট চ্যালেঞ্জের মুখোমুখি হয়ে তিনি সৃজনশীল সমাধানের মাধ্যমে ইউটিউবের বিশ্বাসযোগ্যতা রক্ষা করেন।



নেতৃত্বের মন্ত্র এবং বৈচিত্র্য

সুশান ওজকি তার দূরদর্শী নেতৃত্ব দিয়ে প্রযুক্তি দুনিয়ায় বৈচিত্র্য এবং অন্তর্ভুক্তি প্রচারের ক্ষেত্রে একটি নতুন অধ্যায় শুরু করেন। তার নেতৃত্বের অধীনে, প্রযুক্তির ক্ষেত্রে নারী এবং অপ্রতিনিধিত্বকারী গোষ্ঠীগুলির প্রতিনিধিত্ব বৃদ্ধি পায়। ওজকির নেতৃত্ব প্রযুক্তি শিল্পের সংস্কৃতি এবং নীতির পরিবর্তনে ব্যাপক প্রভাব ফেলে।

ব্যক্তিগত জীবন এবং দাতব্য কাজ

ওজকি তার পেশাগত জীবনের পাশাপাশি ব্যক্তিগত জীবনেও সমতা বজায় রাখার চেষ্টা করেছেন। তিনি ডেনিস ট্রোপারের সাথে বিবাহিত ছিলেন এবং তাদের পাঁচটি সন্তান রয়েছে। তার পরিবারের প্রতি তার অদম্য ভালোবাসা এবং তার দাতব্য কাজগুলিও তার জীবনের একটি উল্লেখযোগ্য অংশ ছিল।

বিদায় এবং উত্তরাধিকার

সুশান ওজকির মৃত্যু প্রযুক্তি শিল্প এবং ডিজিটাল মিডিয়া জগতে একটি শূন্যতা তৈরি করেছে। তার চমৎকার নেতৃত্ব, উদ্ভাবনী দৃষ্টিভঙ্গি, এবং ডিজিটাল ল্যান্ডস্কেপে তার অবদান প্রযুক্তির ভবিষ্যৎ গঠনে সহায়ক হয়ে থাকবে। ওজকির কাজের প্রভাব এবং তার ক্যারিয়ারের সাফল্য আগামী প্রজন্মের জন্য একটি আদর্শ এবং অনুপ্রেরণা হয়ে থাকবে।

আজ আমরা সুশান ওজকির জীবন এবং কাজের প্রতি সম্মান জানাই এবং তার মহান অবদানকে স্মরণ করি। তার দীর্ঘস্থায়ী উত্তরাধিকার আমাদের প্রযুক্তির পথনির্দেশক হিসেবে প্রেরণা যুগিয়ে যাবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Top Ad