ভুলে যাওয়া শ্রমিকদের জন্য লড়াই করবেন ট্রাম্পের সঙ্গী জে.ডি. ভ্যান্স - Probash Bangla Tv | প্রবাস বাংলা টেলিভিশন

Breaking

Post Top Ad

বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

ভুলে যাওয়া শ্রমিকদের জন্য লড়াই করবেন ট্রাম্পের সঙ্গী জে.ডি. ভ্যান্স

রাজনৈতিক মহলে ব্যাপক আলোড়ন সৃষ্টি করে, প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা করেছেন যে জে.ডি. ভ্যান্স তার আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনের রানিং মেট হবেন। লেখক এবং ভেঞ্চার ক্যাপিটালিস্ট থেকে মার্কিন সিনেটর হয়ে ওঠা ভ্যান্সকে বেছে নেওয়া ট্রাম্পের প্রতিশ্রুতির প্রতিফলন, যার মূল লক্ষ্য হলো আমেরিকার কর্মজীবী শ্রেণির পক্ষের সমর্থন করা, যাদের প্রায়ই "ভুলে যাওয়া" শ্রমিক বলা হয়।



ভ্যান্সের যাত্রা: হিলবিলি এলিগি থেকে রাজনৈতিক অঙ্গন

জে.ডি. ভ্যান্স, যার স্মৃতিকথা হিলবিলি এলিগি তাকে সর্বাধিক পরিচিত করেছে, যা সংগ্রামী রাস্ট বেল্টে তার বেড়ে ওঠার কাহিনী বর্ণনা করে। তিনি কর্মজীবী শ্রেণির পক্ষে কণ্ঠস্বর হিসেবে নিজের নাম প্রতিষ্ঠিত করেছেন। লেখক থেকে রাজনীতিবিদে তার রূপান্তর অর্থনৈতিক এবং সামাজিক সমস্যাগুলোর উপর একটি অবিচলিত দৃষ্টিভঙ্গি প্রদান করেছে, যা অনেক কর্মজীবী আমেরিকানের জীবনে গভীর প্রভাব ফেলেছে। ভ্যান্সের বিবরণ লক্ষ লক্ষ মানুষের সাথে সাদৃশ্যপূর্ণ, যারা দ্রুত অর্থনৈতিক পরিবর্তন এবং বিশ্বায়নের কারণে নিজেদের পিছিয়ে পড়া মনে করে।

ভুলে যাওয়া শ্রমিকদের জন্য লড়াই

ট্রাম্পের রানিং মেট হিসেবে প্রথম ভাষণে, ভ্যান্স তার প্রতিশ্রুতি জানিয়েছেন যে তিনি ভুলে যাওয়া শ্রমিকদের জন্য লড়াই করবেন। এরা সেইসব মানুষ, যারা তাদের চাকরি আউটসোর্স হতে দেখেছে, তাদের মজুরি স্থবির হয়েছে এবং তাদের সম্প্রদায়গুলি হ্রাস পেয়েছে কারণ শিল্পগুলি বিদেশে স্থানান্তরিত হয়েছে বা স্বয়ংক্রিয় করা হয়েছে।

"আমি জানি এমন সম্প্রদায়ে বেড়ে ওঠার মতো কী যেখানে সুযোগগুলি দুর্লভ এবং আশা দূরে মনে হয়," ভ্যান্স বলেন। "কিন্তু আমি আমেরিকান শ্রমিকের শক্তি এবং সহিষ্ণুতার কথা জানি। আমাদের এমন একটি অর্থনীতি তৈরি করতে হবে যা সবার জন্য কাজ করে, শুধুমাত্র অভিজাতদের জন্য নয়।"

নীতি প্রস্তাবনা

ভ্যান্স আমেরিকান কর্মশক্তি পুনরুজ্জীবিত করার জন্য কয়েকটি গুরুত্বপূর্ণ নীতি উদ্যোগ তুলে ধরেছেন:

  1. চাকরি আমেরিকায় ফিরিয়ে আনা: ভ্যান্স এমন নীতিগুলি সমর্থন করেন যা কোম্পানিগুলিকে মার্কিন যুক্তরাষ্ট্রে ম্যানুফ্যাকচারিং এবং অন্যান্য চাকরি ফিরিয়ে আনার জন্য প্রণোদনা প্রদান করে। এর মধ্যে আমেরিকান শ্রমে বিনিয়োগকারী ব্যবসাগুলির জন্য করের ছাড় এবং যারা চাকরি আউটসোর্স করে তাদের জন্য জরিমানা অন্তর্ভুক্ত।

  2. শিক্ষা এবং প্রশিক্ষণ: দক্ষ কর্মশক্তির প্রয়োজনীয়তা স্বীকার করে, ভ্যান্স বৃত্তিমূলক প্রশিক্ষণ এবং কমিউনিটি কলেজে বিনিয়োগ সমর্থন করেন। তিনি বিশ্বাস করেন যে আধুনিক অর্থনীতির জন্য প্রয়োজনীয় দক্ষতায় শ্রমিকদের সজ্জিত করতে হবে, যার মধ্যে প্রযুক্তি এবং সবুজ শক্তি ক্ষেত্রগুলি অন্তর্ভুক্ত।

  3. ন্যায্য বাণিজ্য অনুশীলন: ভ্যান্স আমেরিকান শ্রমিকদের জন্য ন্যায্য চুক্তি নিশ্চিত করতে বাণিজ্য চুক্তিগুলি পুনর্বিন্যাস করার পক্ষে। তিনি গার্হস্থ্য শিল্পগুলিকে অন্যায্য প্রতিযোগিতা থেকে রক্ষা করার জন্য শুল্ক এবং অন্যান্য ব্যবস্থা সমর্থন করেন।

  4. ছোট ব্যবসার জন্য সহায়তা: ভ্যান্স চাকরি সৃষ্টিতে ছোট ব্যবসার গুরুত্বের উপর জোর দেন। তিনি নিয়ন্ত্রক বোঝা হ্রাস করা এবং ছোট ব্যবসার মালিকদের জন্য ক্রেডিট সহজলভ্য করা প্রস্তাব করেন।

  5. স্বাস্থ্যসেবা সংস্কার: ভ্যান্স কর্মজীবী পরিবারগুলির জন্য ব্যয় হ্রাস এবং অ্যাক্সেস বৃদ্ধি করে এমন স্বাস্থ্যসেবা নীতিগুলিকে সমর্থন করেন, বিশ্বাস করেন যে একটি সুস্থ কর্মশক্তি একটি শক্তিশালী অর্থনীতির জন্য অপরিহার্য।

রাজনৈতিক প্রতিক্রিয়া

ট্রাম্পের রানিং মেট হিসেবে ভ্যান্সের ঘোষণা মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি করেছে। সমর্থকরা এই পছন্দকে কর্মজীবী শ্রেণির প্রতি ট্রাম্পের প্রতিশ্রুতির পুনর্বিবেচনা হিসাবে প্রশংসা করেন। তারা ভ্যান্সকে একজন সম্পর্কিত ব্যক্তিত্ব হিসেবে দেখেন, যিনি তাদের সংগ্রাম বোঝেন এবং কার্যকরভাবে তাদের পক্ষে সমর্থন করতে পারেন।

তবে সমালোচকরা যুক্তি দেন যে ভ্যান্সের নীতিগুলির কোনও সারবত্তা নেই এবং তা বাস্তবসম্মত নয়। তারা তার ভেঞ্চার ক্যাপিটালিস্ট পটভূমিকে তার প্রো-শ্রমিক অবস্থানের সাথে সম্ভাব্য দ্বন্দ্ব হিসাবে উল্লেখ করেন এবং প্রশ্ন করেন যে তার উদ্যোগগুলি সত্যিই কর্মজীবী শ্রেণির জন্য উপকার বয়ে আনবে কিনা অথবা শুধুমাত্র রাজনৈতিক বাগাড়ম্বর হিসাবে কাজ করবে কিনা।

উপসংহার

যখন নির্বাচনী প্রচার তীব্র হয়, জে.ডি. ভ্যান্সের ট্রাম্পের রানিং মেট হিসেবে ভূমিকা গভীরভাবে পর্যবেক্ষণ করা হবে। ভুলে যাওয়া শ্রমিকদের জন্য লড়াই করার তার প্রতিশ্রুতি অনেক আমেরিকানের মধ্যে হতাশা এবং অসন্তুষ্টির একটি গভীর কূপে প্রতিধ্বনিত হয়। ভ্যান্সের দৃষ্টি কর্মজীবী শ্রেণির জন্য বাস্তব সুবিধায় পরিণত হবে কিনা তা এখনও দেখা বাকি, তবে তাদের উদ্বেগ সমাধানের প্রতি তার প্রতিশ্রুতি আসন্ন নির্বাচনে একটি গুরুত্বপূর্ণ দৃষ্টি চিহ্নিত করে।

বর্তমানে, রাস্ট বেল্ট থেকে জাতীয় রাজনৈতিক মঞ্চে ভ্যান্সের যাত্রা অনুপ্রাণিত করে এবং আমেরিকার অর্থনৈতিক ভবিষ্যত সম্পর্কে বর্ণনাগুলি চ্যালেঞ্জ করে। ট্রাম্পের সাথে তার অংশীদারিত্ব 2016 সালে ট্রাম্পকে বিজয়ী করার ভিত্তি পুনরায় সংযোগ করার কৌশলগত ধাক্কা এবং সম্ভাব্যভাবে আমেরিকান রাজনীতির একটি নতুন যুগে সংকেত দেয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Top Ad